মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

বাংলাদেশ আজ ভারতের জয় চায় কেন ?

Reporter Name / ১৭২ Time View
Update : রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে আরেকটি ব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। অবশ্য তাদের এই ব্যর্থতার কাহিনী অনেক পুরনো! যার ষোলোকলা পূর্ণ করতে আর মাত্র একটি ম্যাচই যথেষ্ট! সাকিব আল হাসানদের লক্ষ্য এখন ২০১৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়া। শেষদিকে নিজেদের কাজটা টাইগাররা ঠিকঠাক করেছে, এখন তাদের নির্ভর করতে হচ্ছে ভারতের ওপর। চ্যাম্পিয়ন্স ট্রফির দৌড়ে এখন বাংলাদেশের দুটি প্রতিপক্ষ– নেদারল্যান্ডস ও বেরসিক বৃষ্টি!

স্বাগতিক ভারতের সঙ্গে ডাচদের জয় পাওয়াটা অনেকটাই কঠিন। এখন পর্যন্ত ৮ ম্যাচে অপরাজিত রোহিত শর্মারা নিশ্চয়ই তাদের দারুণ ছন্দে পতন ঘটাতে চাইবেন না। সে হিসেবে বাংলাদেশের বড় প্রতিপক্ষ হতে পারে বৃষ্টি। আজ (রোববার) বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত-নেদারল্যান্ডস। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সেমিফাইনাল নিশ্চিত করা রোহিতদের জন্য ম্যাচটি নিয়মরক্ষার হলেও, ডাচদের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের জন্য সব হারানোর এই বিশ্বকাপে প্রাপ্তি হতে পারে কেবল চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ। সেরা আটে থাকলেই কেবল ২০২৫ সালের আইসিসি ইভেন্টে খেলতে পারবে টাইগাররা। নিজেদের শেষ ম্যাচে গতকাল (শনিবার) অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হারলেও, টাইগারদের আসন্ন টুর্নামেন্টে খেলার আশা এখনও বেঁচে আছে। সে কাজটা সহজ হয়েছে অস্ট্রেলিয়াকে ২২.৪ ওভারের আগে জিততে না দেওয়ায়। অজিরা ম্যাচটি জিতেছিল ৪৪.৪ ওভারে। ফলে নেট রানরেটে শ্রীলঙ্কার ওপরেই থেকে গেল সাকিবের দল। সেক্ষেত্রে বিশ্বকাপের ম্যাচে আজ ডাচরা হারলে বাংলাদেশের রাস্তা পরিষ্কার।

৯ ম্যাচে শ্রীলঙ্কা ও ডাচদের সমান দুটি জয় নিয়েও টেবিলের ৮ নম্বরে রয়েছে বাংলাদেশ। ১০-এ অবস্থান নেদারল্যান্ডসের। আগেই বিশ্বকাপ শেষ করা লঙ্কানরা রয়েছে নয় নম্বরে। তাদের চ্যাম্পিয়ন্স ট্রফির আশা গতকালই শেষ হয়ে গেছে। টুর্নামেন্ট শেষে বাংলাদেশের নেট রানরেট -১.০৮৭। শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের রানরেট যথাক্রমে -১.৪১৯ এবং -১.৬৩৫। তবে অঘটন ঘটিয়ে ভারতকে আজ হারাতে পারলে ৬ পয়েন্ট নিয়ে আট নম্বরে ওঠে যাবে ডাচরা। এছাড়া বৃষ্টির কারণে ম্যাচটি ভেস্তে গেলেও তারা এক পয়েন্ট নিয়ে চলে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে।ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েছে বেঙ্গালুরুতে। নিউজিল্যান্ড বনাম পাকিস্তান ম্যাচেও বাগড়া দিয়েছিল বৃষ্টি, যেখানে ডিএল মেথডে পাওয়া বাবর আজমদের জয় কপাল পোড়াতে পারত কিউইদের। এর পরের ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা থাকলেও, সেটা হয়নি। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, বেঙ্গালুরুতে আজ আবহাওয়া আংশিক রৌদ্রজ্জ্বল থাকবে। বৃষ্টির সম্ভাবনা মাত্র ৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৪৫ শতাংশ। তাপমাত্রা ২৮ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। ফলে ম্যাচটি হবে অনেকটা মনোরম আবহাওয়ায়।

এর আগে ভারত-নেদারল্যান্ডস মাত্র দু’বার ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছিল। তার দুটিতেই জিতেছে রোহিতের দল। ম্যাচ দুটি ছিল ২০০৩ এবং ২০১১ বিশ্বকাপে। এর বাইরে ভারত-নেদারল্যান্ডস কখনও মুখোমুখি হয়নি। পিচ রিপোর্ট অনুযায়ী, আজকের মাঠ সাধারণত ব্যাটিং সহায়ক হবে। এখানে ব্যাটাররা সুবিধা পান বেশি। প্রতি ম্যাচেই বড় রান হয়। নতুন বলে পেসাররা টার্ন পান। ছোট বাউন্ডারি হওয়ায় এই ম্যাচেও বড় রান দেখা যেতে পারে। তবে নেদারল্যান্ডসের প্রেরণার জায়গা— চলতি বিশ্বকাপে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে জয়। সবমিলিয়ে আজকের ম্যাচে কী ঘটে সেদিকে পুরো বাংলাদেশের মনোযোগ থাকবে!


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর