মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন

যে ৩ ফলে ত্বকের জেল্লা ভালো রাখবেন

Reporter Name / ১৬১ Time View
Update : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

লাইফস্টাইল ডেস্ক : প্রকৃতিতে মিলছে শীতের আগমনী বার্তা। তাই শীতের আগে ত্বকের যত্ন নেওয়া চাই। শীত পড়তেই ত্বকে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। ত্বকের শীতকালীন সমস্যা থেকে দূরে থাকতে অনেকেই বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু তাতে বিশেষ লাভ হয় না। শীতকালে ত্বকে বসন্তের ছোঁয়া আনতে অন্যতম ভরসা হতে পারে ফল। শরীরের যত্ন নিতে ফলের ভূমিকা অনবদ্য। তবে ত্বকের দেখাশোনাতেও ফল সমান কার্যকরী। তবে সব ফল নয়। শীতকালে ত্বকের যত্ন নেয় কোন ফলগুলি?
পেঁপে শরীরের যত্ন নিতে পেঁপের ভূমিকা অপরিহার্য। তবে পেঁপে খেলে বা মাখলে ভাল থাকে ত্বকও। ভিটামিন এ সমৃদ্ধ পেঁপে ত্বকের বিভিন্ন ক্ষত নিরাময়ে সাহায্য করে। ভিটামিন বি ও ভিটামিন সি সমৃদ্ধ পেঁপে ত্বকের কোষে পুষ্টি জোগায়। ত্বকের কালো দাগছোপ দূর করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিভাইরাল উপাদান বিভিন্ন রকম সংক্রমণ থেতে সুরক্ষিত রাখে। পেঁপে প্রদাহবিরোধীও। পেঁপে খাওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নিতে ফেস মাস্কও তৈরি করে নিতে পারেন। ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।
স্ট্রবেরি ভিটামিন সি ও বিভিন্ন উপকারী খনিজ পদার্থে ভরপুর স্ট্রবেরি ত্বকের নমনীয়তা বজায় রাখে। ত্বকের মৃত কোষগুলি সরিয়ে স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখে স্ট্রবেরি। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান শীতকালে ত্বক সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করে। বয়সের ছাপ আটকাতেও স্ট্রবেরি বেশ উপকারী। স্ট্রবেরি খেতে পারেন আবার ত্বকে প্যাক হিসেবে ব্যবহারও করতে পারেন। কলা পটাশিয়াম ও ফাইবার সমৃদ্ধ কলা ত্বকের মসৃণতা বজায় রাখে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি ব্রণ প্রতিরোধে ও কোলাজেন উৎপাদানে সহায়ক। কলা ত্বকের ক্ষতিগ্রস্ত কোষের যত্ন নেয়। ত্বকের প্রতিটি কোষেও পুষ্টি জোগান দেয় এই ফল। স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে রোজের খাদ্যাতালিকায় রাখতে পারেন কলা। মাখতে চাইলে কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন বিভিন্ন ফেস প্যাক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর