মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন

কৃষিতে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে একটি সমঝোতা স্মারক সই

Reporter Name / ১৪২ Time View
Update : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩

ডেস্ক রিপোর্ট : কৃষিতে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে? বাংলাদেশের পক্ষে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এবং আর্জেন্টিনার পক্ষে দেশটির অর্থমন্ত্রী সার্জিও টমাস মাসা সমঝোতা স্মারকে সই করেন?
আজ বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই সমঝোতা স্মারক সই হয়। এসময় কৃষি সচিব ওয়াহিদা আক্তারসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, এই সমঝোতার মাধ্যমে বিশ্বের আরেকটি প্রান্তে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে। বিশ্বের দক্ষিণাঞ্চলে আমরা যেতে পারবো। প্রাকৃতিক সম্পদে ভরপুর আর্জেন্টিনা খুবই সম্পদশালী দেশ। কাজেই বৈশ্বিক পর্যায়ের সহযোগিতায় এটি একটি নতুন অধ্যায়।
তিনি বলেন, আমরা আর্জেন্টিনা থেকে সয়াবিনসহ গবাদিপশুর খাবার আমদানি করি। দেশটি থেকে আমাদের দুই বিলিয়ন ডলারে বেশি ভোজ্যতেল আনতে হয়। পোল্ট্রির প্রোটিন নির্ভর করে সয়াবিনের ওপরে, সেক্ষেত্রে সয়াবিন উৎপাদনে নেতৃত্ব দেওয়া দেশগুলোর একটি হচ্ছে আর্জেন্টিনা।
ড. রাজ্জাক বলেন, আমি করি, এই সমঝোতা স্মারক সই করার মধ্য দিয়ে আর্জেন্টিনা থেকে সয়াবিন আনতে পারবো। এছাড়াও তাদের সঙ্গে আরও কৃষিপণ্যের ব্যবসা হবে। আমাদের কৃষিকে উন্নত করতে তারা সহযোগিতা করবে। এছাড়া জলবায়ু সংকটসহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে আমরা একসঙ্গে কাজ করবো।
কৃষিমন্ত্রী বলেন, আমরা বিশ্ব অর্থনীতিতে প্রতিযোগিতা করতে যাচ্ছি। অনেক কৃষিপণ্যে আমরা উদ্বৃত্ত। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামী দিনে উদ্বৃত্ত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের শিল্প স্থাপনে আমরা আর্জেন্টিনার সহযোগিতা পাবো। ব্রিডিংয়ের জাত উদ্ভাবন ও জৈব প্রযুক্তির ক্ষেত্রে আমরা আর্জেন্টিনার সহায়তা পাবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর