মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে প্রতিবছর ১২ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে যায়

ডেস্ক রিপোর্ট : / ১৩৬ Time View
Update : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩

কর্মসংস্থানের জন্য এক কোটিরও বেশি বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। প্রতিবছর বাংলাদেশ থেকে গড়ে ১২ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে যায়। প্রতি ঘণ্টায় এ সংখ্যা ১৫২ জন। এছাড়া চলতি বছরে (২০২৩ সালে) বিদেশে অবস্থানকালে নানান কারণে মারা গেছেন ৪ হাজার ৪৬ প্রবাসী।

আজ রোববার (১৭ ডিসেম্বর) সকালে মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। ‘অষ্টম ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এবং ইয়োথ প্ল্যাটফর্মের সহযোগী পরিচালক মো. শরিফুল ইসলাম।

অনুষ্ঠানে তিনি জানান, বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সবচেয়ে বেশি শ্রমিক যায়। এসব দেশে যাওয়ার জন্য বাংলাদেশিদের অন্য দেশের তুলনায় সবচেয়ে বেশি খরচ করতে হয়। অথচ বাংলাদেশিদের আয় (বেতন) সবচেয়ে কম।
বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম মধ্যস্থতাকারী জানিয়ে শরিফুল ইসলাম বলেন, ‘আমাদের দেশ থেকে কর্মসংস্থানের জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রে বেশি খরচ হয় এই কারণেই। আমরা চাই মানুষ বিদেশ যাক, তবে নিরাপদ ভাবেই যাক। এর মধ্যে মধ্যস্থতাকারী যাতে প্রয়োজন না হয় সেটি নিয়েই আমরা কাজ করছি।’
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ থেকে নারীরা বিদেশে গিয়ে নানা ধরনের সমস্যায় পড়েন। অনেকে দেশে ফেরত আসেন। নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে পাঠানো গেলে তারা নির্যাতিত হবেন না।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দ্য ডেইলি স্টারের সম্পাদক মো. মাহফুজ আনাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আয়েশা হক, ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আসিফ সালেহ প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর