মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

ঢাকাসহ চার বিভাগে শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন তাপমাত্রা ৬.৬

ডেস্ক রিপোর্ট : / ১১১ Time View
Update : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪

দেশের চার জেলাসহ ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে একথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য জায়গায় আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

কুয়াশা কোথাও কোথাও দুপুর পর্যন্ত থাকতে পারে পূর্বাভাসে এমনটা বলা হয়েছে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগ ব্যাহত হতে পারে।

শৈত্যপ্রবাহ সম্পর্কে পূর্বাভাসে বলা হয়, মৌলভীবাজার, বরিশাল, ভোলা ও কুমিল্লা জেলাসহ ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু জায়গায় এটি মৃদু প্রবাহ হিসেবে থাকতে পারে এবং কোথাও কমতে পারে।

পূর্বাভাসে তাপমাত্রা সম্পর্কে বলা হয়েছে, এসময় দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজারের টেকনাফে, ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর মঙ্গলবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়, ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস, যা এই মৌসুমের মধ্যে সর্বনিম্ন।

এদিকে কুষ্টিয়াতেও বইছে শৈত্যপ্রবাহ। মঙ্গলবার সকাল সাতটায় এখানে তাপমাত্রা রেকর্ড হয়েছে, ৯ ডিগ্রি সেলসিয়াস, যা এই জেলায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

জেলার সকল মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়। কুষ্টিয়া জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আল মামুন তালুকদার জানান, ‘তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা রয়েছে।’

মঙ্গলবার স্থানীয় আবহাওয়া অফিস থেকে তাপমাত্রা ৯ ডিগ্রি রেকর্ডের খবর পাওয়ার পর তাৎক্ষণিকভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেন তিনি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর