বুধবার, ২৬ জুন ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়লো আফগানিস্তান দিনাজপুরের  ঐতিহাসিক মোগল সম্রাটের পরগনা ঘোড়াঘাটে ঘোড়াশালসহ দুর্গ বিলুপ্তির পথে ২০৫০ সালে একবিংশ শতাব্দীর অর্থেক পথ পাড়ি দেবে বিশ্ব শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক গভীর হবে বলে আশাবাদী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শেখ হাসিনার আমন্ত্রণ নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রদান রাষ্ট্রপতির, আগামীকাল সন্ধ্যায় শপথ গ্রহণ শ্রীলংকাকে হারিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লী গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইরানের অন্তবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন মোহাম্মদ মোখবের রাইসি নিহত: ইরানী সংবাদ মাধ্যমের ঘোষণা

শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে কী খাবেন?

লাইফস্টাইল ডেস্ক : / ১৫৩ Time View
Update : বুধবার, ২৪ জানুয়ারী, ২০২৪

সুস্থ থাকতে ও শারীরে ভেতরের সব ধরনের কাজ সঠিকভাবে পরিচালনা করতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হলো প্রোটিন। আর এ কারণে ওজন ঝরাতে অন্যান্য খাবার বাদ দিয়ে অনেকেই প্রোটিনের উপর ভরসা করেন।

আর পর্যাপ্ত প্রোটিনের জোগান দিতে অনেকেই ভাত-রুটি বন্ধ করে মাংস খেতে শুরু করেন। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, প্রোটিনের উৎস হিসেবে খাসির মাংস নয়, বিনস, ডালজাতীয় খাবারই সবচেয়ে নিরাপদ।

হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় বলা হয়েছে, প্রক্রিয়াজাত মাংসের মধ্যে থাকা বিভিন্ন উপাদান প্রোটিনের জোগান দেওয়ার পাশাপাশি হাড়ের স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করে।

৬ সপ্তাহ ধরে শতাধিক অংশগ্রহণকারীকে নিয়ে চলা ওই সমীক্ষায় একটি দলকে প্রতি সপ্তাহে ৭৬০ গ্রাম করে প্রক্রিয়াজাত খাসির মাংস খেতে দেওয়া হয়েছিল। অন্য একটি দলকে এই একই পরিমাণ ডালজাতীয় খাবার খেতে দেওয়া হয়।

গবেষণা শেষে দেখা যায়, ডালজাতীয় খাবার খেয়েছেন যারা তাদের রক্তে প্রোটিন, ক্যালশিয়াম ও ভিটামিন ডি’র মাত্রা বেশ ভালো।

এই গবেষণার প্রধান সুভি আইটিকোনেন জানান, বয়স বাড়লে শরীরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি’র মাত্রা কমতে থাকে।

তাই হাড়ের স্বাস্থ্যের দিকে বিশেষ যত্ন নিতে হয়। তবে এর জন্য ওষুধ নয়, প্রকৃতি থেকে পাওয়া অন্যান্য উৎসের উপর নির্ভর করাই ভালো।

সূত্র: সায়েন্স ডেইলি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর