বুধবার, ১৫ মে ২০২৪, ০১:১৫ অপরাহ্ন

শুক্রবার সকালে ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

Reporter Name / ৩৭৪ Time View
Update : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

শুক্রবার সকাল ৯টায় একিউআই সূচক ১৫৫ নিয়ে বিশ্বের সবচেয়ে খারাপ বাতাসের শহরের তালিকায় সপ্তম স্থানে রয়েছে ঢাকা।

দূষণের পরিমাণ একিউআই মান অনুযায়ী ১০১ থেকে ১৫০-এর মধ্যে থাকলে বায়ুর গুণমানকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর‘, ১৫০ থেকে ২০০-এর মধ্যে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর‘ বলা হয়, এবং ৩০০ থেকে ৪০০-এর রিডিংকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়। যা বাসিন্দাদের জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি, সংযুক্ত আরব আমিরাতের দুবাই যথাক্রমে ৩২৫, ২২৬ এবং ১৬৪ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে।
দৈনন্দিন বায়ুর গুণমান রিপোর্ট করার জন্য একটি সূচক একিউআই জনগণকে জানায় যে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত এবং এর সাথে সম্পর্কিত স্বাস্থ্যের প্রভাবগুলো তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে।
বাংলাদেশে একিউআই পাঁচটি দূষণকারীর উপর ভিত্তি করে তৈরি পার্টিকুলেট ম্যাটার (পিএম ১০ এবং পিএম ২.৫), এনও ২, সিও, এসও ২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরেই বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে ‘অস্বাস্থ্যকর’ হয়ে যায় এবং বর্ষাকালে ‘উন্নত’ হয়।
ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।
সূত্র : ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর