বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

ব্যবসাবান্ধব বাজেট করার আহ্বান এফবিসিসিআইয়ের

Reporter Name / ১৯৮ Time View
Update : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪

আগামী ২০২৪-২৫ অর্থবছরে ব্যবসাবান্ধব বাজেট প্রণয়ন এবং আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে পণ্য সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানিয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

সোমবার (২২ জানুয়ারি) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এ আহ্বান জানান।

ডলার সংকটের কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ও সরবরাহ ব্যবস্থায় যাতে কোনো বিঘ্নের সৃষ্টি না হয়, সেজন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। পাশাপাশি এলসি খোলার ক্ষেত্রে বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যাতে এলসি খুলতে পারে এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত রেটে ডলার কিনতে পারে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন মাহবুবুল আলম।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)সহ সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায় উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, এনবিআর–এর সাথে বেসরকারি খাতের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক আরও উন্নতকরণের প্রয়োজন। কর ব্যবস্থাপনার সহজীকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং অটোমেশনের মাধ্যমে দেশে ব্যবসা, বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বাড়ানো সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গুরুত্ব সহকারে এফবিসিসিআই সভাপতির কথা শোনেন। এ সময় জাতীয় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নসহ অর্থমন্ত্রণালয়ের সকল উদ্যোগে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ আহ্বান করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আসন্ন জাতীয় বাজেটে এফবিসিসিআই’র প্রস্তাবনা গুরুত্বসহকারে বিবেচনা করা হবে বলেও জানান মন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর